Three selected childrens books

তিনটি নির্বাচিত শিশুতোষ বই

তিনটি নির্বাচিত শিশুতোষ বই নিয়ে আজকে আমরা আলোচনা করব। প্রথমটি আল মাহমুদের ‘ছড়াসমগ্র’। দ্বিতীয়টি আখতার হুসেনের ‘নির্বাচিত সুকুমার রায় শিশু-সাহিত্য’ এবং তৃতীয়টি আহমেদ ফিরোজের ‘বাংলাদেশের নির্বাচিত ১০১ ছড়া’।

ছড়াসমগ্র : আল মাহমুদ

‘ছড়াসমগ্র’ আল মাহমুদের নির্বাচিত ছড়ার সংকলন। তিনি ছড়া, কবিতা, ছোটগল্প, উপন্যাস ও প্রবন্ধ নিয়মিত লিখেছেন।

পেয়েছেন গুরুত্বপূর্ণ নানা পুরস্কার : একুশে পদক (১৯৮৬), ফিলিপ্‌স সাহিত্য পুরস্কার (১৯৮৫), শিশু একাডেমী (অগ্রণী ব্যাংক) পুরস্কার (১৯৮১), অলক্ত সাহিত্য পুরস্কার (১৯৮৩), নাসিরউদ্দিন স্বর্ণপদক (১৯৯০), সুফী মোতাহার হোসেন স্বর্ণপদক (১৯৭৬), হুমায়ূন কাদির স্মৃতি পুরস্কার (১৯৮৪)।

সৈয়দ নাদিরা বেগম কাদির কবির সহধর্মিণী। তাঁদের পাঁচ পুত্র ও তিন কন্যা। তাঁর সখ ছিল বই পড়া ও ভ্রমণ করা।

বইটি প্রকাশ করেছে অক্ষর প্রকাশনী, বাংলাদেশ। দুটি ছড়া শিশুদের জন্য তুলে ধরা হলো :

রসায়নের রান্না

গ্লোবের পেটে কান লাগিয়ে খোকন শোনে কান্না

বিশ্বগোলক ফুঁপিয়ে ওঠে আর পারি না আর না।

মানুষ নামের বিজ্ঞানীরা আমায় নিয়ে খেলছে

আমার সাগর পাহাড় নদী রোলার দিয়ে বেলছে।

ক্লোরোফিলের সবুজভরা ছিলো আমার গাত্র

সাগর ভরা ছিলো আমার লবণ জলের পাত্র।

সব বিষিয়ে দিচ্ছে মানুষ ধোঁয়ায় আকাশ অন্ধ।

কলের বিষে তলিয়ে গেছে গোলাপ ফুলের গন্ধ।

শস্য ছিলো শ্যামল ছিল ছিল সুখের পার্বণ

শান্তিটাকে পুড়িয়ে মানুষ করলো কালো কার্বন।

পক্ষী কাঁদে পুষ্প কাঁদে রসায়নের রান্না

বন্ধ করো বন্ধ করো আর পারি না আর না।

বোশেখ এসো

বোশেখ মাসে এ কোন খরা ধুলোয় ভরা দেশ

ঘূর্ণিতোলা হাওয়ায় নড়ে ঝাউয়ের সবুজ কেশ।

এক ফোঁটা নেই পানির ছিটা বাতাসও থমথম

ধানের গোছা শুকিয়ে চিটা শুষ্ক হল গম।

সবকিছু কি পাল্টে গেছে বদলে গেছে দিন

কোথায় গেল কাল বোশেখি বৃষ্টিতে রঙিন?

ভাঙাগড়ার ঝড়ের পরে নামতো যখন জল

পানির পালা গাইতো চারণ জলইতো সম্বল।

আজ দ্যাখো সব পাল্টে গেছে ঋতুর পাখি নীল

ঝাঁক বেঁধে সব খুঁজছে পুকুর শাপলা ভরা বিল।

পানার ডোবা পদ্মপুকুর শুকিয়ে হল কাঠ

কোন দেশী কোন দৈত্য দিল গঙ্গায় কবাট?

পাখির কাঁদন মাছের রোদন গুমরে ফেরে ভাই

গঙ্গাকে যে বন্দী করে বিচার হওয়া চাই।

ঋতুর রাজা বোশেখ এসো খোলো স্রোতের মুখ

তৃষ্ণাকাতর হাজার বুকে লাগুক পানির সুখ।

নির্বাচিত সুকুমার রায় শিশু-সাহিত্য : আখতার হুসেন

আখতার হুসেন সম্পাদিত হাশেম খানের নকশা ও প্রচ্ছদে ‘নির্বাচিত সুকুমার রায় শিশু-সাহিত্য’ প্রকাশ করেছে বাংলাদেশ শিশু একাডেমি।

বইটি সুকুমার রায়ের বিভিন্ন ছড়া-কবিতা, নাটকের একটি সংকলন গ্রন্থ। আবোল তাবোল, পাগলা দাশু, হ য ব র ল সহ অনেক ছড়া-কবিতা ও নাটক রয়েছে।

বিশ্বের বিভিন্ন ক্ষেত্রের মনীষীদের জীবনী, গল্প ও জীবজন্তুর পাশাপাশি আরো নানাবিধ বিষয় নিয়ে কবি লিখেছেন। তাঁর ব্যক্তিগত পঠনপাঠনের ব্যাপ্তি ছিল দূরপ্রসারী।

বিজ্ঞানের ছাত্র হিসেবে বাদ দেননি বিজ্ঞানের বিষয় নিয়ে লেখালেখির ব্যাপারটিও। একটি বিষয় পাঠককের মনকে বিষণ্ণ না-করে পারে না, তা হলো : জীবদ্দশায় তাঁর কোনো পাণ্ডুলিপি মুদ্রিত আকারে দেখে যেতে পারেননি।

ছড়া-কবিতার বই ‘আবোল-তাবোল’-এর ছবি আঁকা থেকে শুরু করে গেটআপ-মেকআপ সবই করেছিলেন তিনি খুঁটিয়ে খুঁটিয়ে।

কিন্তু বইটি প্রকাশিত হয় তাঁর মৃত্যুর ৯ দিন পর। সুকুমারের রচনা পাঠ করার মানেই নির্মল আনন্দের সঙ্গী হওয়া—যা একজন মানুষের শৈশব ও কৈশোরকে সুন্দরভাবে বিকাশে সাহায্য করে।

বাংলাদেশের নির্বাচিত ১০১ ছড়া : আহমেদ ফিরোজ

বাংলাদেশের নির্বাচিত ১০১ ছড়া, এ দেশের মানুষের হাসি-কান্না, আনন্দ-বেদনা ও সমাজের মুখচ্ছবি। ধর্ম, রাজনীতি, অর্থনীতি, এমনকি আধুনিক বিজ্ঞানও আশ্রয় হয়ে উঠেছে এসব লেখায়। এ যেন মানুষ ও সমাজের মুখচ্ছবিরই ক্যানভাস ও চিত্ররূপ। কল্পনা ও পারলৌকিকতার স্থান কমই ঘটেছে।

প্রকৃত এই, ইহলৌকিক জগতের খুঁনসুটি ও নিরন্তর যাত্রা-পথের এক সম্পন্ন নাম সাহিত্য; সংস্কৃতি সাহিত্যকে আবৃত করে, আবার কখনো কখনো উন্মোচিত করে। এই যাত্রাকালের পরতে পরতে ছড়া-কবিতা ভাগ বসিয়েছে ন্যায্যের, অধিকারের, মর্যাদার। জীবনের এই সম্পূর্ণ গানের যাত্রাপথ রচনা করেছেন লেখকেরা। তাঁদের উল্লেখযোগ্য সংখ্যক লেখার নিবিড় পাঠ ও বাছাইয়ে এ-গ্রন্থের গঠন ও বিকাশ…

লেখকক্রম

কালীপ্রসন্ন ঘোষ, কায়কোবাদ, কামিনী রায়, রজনীকান্ত সেন, ইসমাইল হোসেন সিরাজী, কুসুমকুমারী দাশ, শেখ ফজলল করিম, শেখ হবিবর রহমান, গোলাম মোস্তফা, কাজী নজরুল ইসলাম, খান মুহাম্মদ মঈনুদ্দীন, জসীমউদ্‌দীন, বন্দে আলী মিঞা, রাজিয়া খাতুন চৌধুরাণী, কাজী কাদের নওয়াজ, সুফিয়া কামাল, আ ন ম বজলুর রশীদ, কাজী আবুল কাসেম, হোসনে আরা, আহসান হাবীব, সরদার জয়েনউদ্দীন, ফররুখ আহমদ, আবুল হোসেন মিয়া, রোকনুজ্জামান খান, হাবীবুর রহমান, আতোয়ার রহমান, আশরাফ সিদ্দিকী, হাসান জান, ফয়েজ আহমদ, আলমগীর জলিল, শামসুর রাহমান, লুৎফর রহমান সরকার, আবু জাফর ওবায়দুল্লাহ, কাইয়ুম চৌধুরী, আবুল খায়ের মুসলেহউদ্দিন, আল মাহমুদ,

মোহাম্মদ মনিরুজ্জামান, সুকুমার বড়ুয়া, ওমর আলী, রফিকুল হক, এখলাসউদ্দিন আহমদ, অরুণাভ সরকার, হোসেন মীর মোশাররফ, শামসুল ইসলাম, আসাদ চৌধুরী, মাহমুদউল্লাহ, নির্মলেন্দু গুণ, আখতার হুসেন, সমুদ্র গুপ্ত, হুমায়ুন আজাদ, সানাউল হক খান, আলী ইমাম, প্রণব চৌধুরী, নাসির আহমেদ, খালেক বিন জয়েনউদ্দীন, হাসান হাফিজ, তপংকর চক্রবর্তী, আলম তালুকদার, নাসের মাহমুদ, রফিকুর রশীদ, আসলাম সানী, ফারুক নওয়াজ, আহমাদউল্লাহ, সুজন বড়ুয়া, আবু হাসান শাহরিয়ার, অজয় দাশগুপ্ত, বিশ্বজিৎ চৌধুরী, লুৎফর রহমান রিটন, ফারুক হোসেন, বিলু কবীর, শফিক ইমতিয়াজ, আমীরুল ইসলাম, আশরাফুল আলম পিন্টু, আনজীর লিটন, মানিক রহমান, রোমেন রায়হান,  ওবায়দুল গনি চন্দন, আহমেদ ফিরোজ প্রমুখ।

কবি, গল্পকার ও গবেষক আহমেদ ফিরোজের সুগ্রন্থনা ‘বাংলাদেশের নির্বাচিত ১০১ ছড়া’। বইটির প্রচ্ছদ ও অলঙ্করণ করেছেন মামুন হোসাইন এবং প্রকাশক কথাপ্রকাশ।

ডেস্ক পেরেন্টিং। সূত্র : রকমারি, সেইবই

বই তিনটি পড়তে চাইলে রকমারি থেকে সংগ্রহ করতে পারবেন—

ছড়াসমগ্র

নির্বাচিত সুকুমার রায় শিশু-সাহিত্য

বাংলাদেশের নির্বাচিত ১০১ ছড়া

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *